ঢাকা ০৬:০২ অপরাহ্ন, শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ

বিজ্ঞাপন এড়িয়ে ভিডিও দেখার সুযোগ দেবে না ইউটিউব

নওরোজ বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক
  • Update Time : ০৭:৫৮:১৮ অপরাহ্ন, শনিবার, ১৫ জুলাই ২০২৩
  • / ১৪২ Time View

ইউটিউবে দেখানো বিজ্ঞাপন প্রতিষ্ঠানটির আয়ের অন্যতম উৎস। অনেকেই বিজ্ঞাপন এড়িয়ে শুধু মূল ভিডিও দেখতে চান। আর এ জন্য অনেক ইউটিউব ব্যবহারকারী অ্যাড ব্লকার ব্যবহার করে থাকেন। এতে আয় কমে ইউটিউবের।

নিজেদের আয় ধরে রাখতে এবার নতুন নীতিমালা করতে যাচ্ছে ইউটিউব। অ্যাড ব্লকার ঠেকাতে ‘তিন স্ট্রাইক নীতিমালা’ তৈরি করেছে তারা। এই নীতিমালা না মানলে ইউটিউবের কোনো ভিডিও দেখতে পারবে না অ্যাড ব্লকার ব্যবহারকারীরা।

অ্যাড ব্লকার ব্যবহার করে তিনটি ভিডিও দেখলেই ভিডিও প্লেয়ার স্থায়ীভাবে ব্লক করা হবে। আপাতত এই নীতিমালা কার্যকর না হলেও তা পরীক্ষামূলক পর্যায়ে রয়েছে।

প্রাথমিকভাবে অ্যাড ব্লকার ঠেকাতে বার্তা পাঠাচ্ছে ইউটিউব। বিজ্ঞাপন ছাড়া ভিডিও দেখতে হলে অর্থের বিনিময়ে ইউটিউব প্রিমিয়াম সুবিধা ব্যবহার করতে পরামর্শ দেয়া হচ্ছে এতে। ভিডিওতে বিজ্ঞাপন দেখতে হবে, অথবা মূল্য দিয়ে ইউটিউব প্রিমিয়াম ব্যবহার করতে হবে।

নতুন এ নীতিমালা চালু হলে বাধ্যতামূলক ৩০ সেকেন্ডের বিজ্ঞাপন দেখতে হবে, অথবা প্রতি মাসে ১১ দশমিক ৯৯ ডলারের বিনিময়ে ইউটিউব প্রিমিয়াম সুবিধা ব্যবহার করতে হবে।

Please Share This Post in Your Social Media

বিজ্ঞাপন এড়িয়ে ভিডিও দেখার সুযোগ দেবে না ইউটিউব

Update Time : ০৭:৫৮:১৮ অপরাহ্ন, শনিবার, ১৫ জুলাই ২০২৩

ইউটিউবে দেখানো বিজ্ঞাপন প্রতিষ্ঠানটির আয়ের অন্যতম উৎস। অনেকেই বিজ্ঞাপন এড়িয়ে শুধু মূল ভিডিও দেখতে চান। আর এ জন্য অনেক ইউটিউব ব্যবহারকারী অ্যাড ব্লকার ব্যবহার করে থাকেন। এতে আয় কমে ইউটিউবের।

নিজেদের আয় ধরে রাখতে এবার নতুন নীতিমালা করতে যাচ্ছে ইউটিউব। অ্যাড ব্লকার ঠেকাতে ‘তিন স্ট্রাইক নীতিমালা’ তৈরি করেছে তারা। এই নীতিমালা না মানলে ইউটিউবের কোনো ভিডিও দেখতে পারবে না অ্যাড ব্লকার ব্যবহারকারীরা।

অ্যাড ব্লকার ব্যবহার করে তিনটি ভিডিও দেখলেই ভিডিও প্লেয়ার স্থায়ীভাবে ব্লক করা হবে। আপাতত এই নীতিমালা কার্যকর না হলেও তা পরীক্ষামূলক পর্যায়ে রয়েছে।

প্রাথমিকভাবে অ্যাড ব্লকার ঠেকাতে বার্তা পাঠাচ্ছে ইউটিউব। বিজ্ঞাপন ছাড়া ভিডিও দেখতে হলে অর্থের বিনিময়ে ইউটিউব প্রিমিয়াম সুবিধা ব্যবহার করতে পরামর্শ দেয়া হচ্ছে এতে। ভিডিওতে বিজ্ঞাপন দেখতে হবে, অথবা মূল্য দিয়ে ইউটিউব প্রিমিয়াম ব্যবহার করতে হবে।

নতুন এ নীতিমালা চালু হলে বাধ্যতামূলক ৩০ সেকেন্ডের বিজ্ঞাপন দেখতে হবে, অথবা প্রতি মাসে ১১ দশমিক ৯৯ ডলারের বিনিময়ে ইউটিউব প্রিমিয়াম সুবিধা ব্যবহার করতে হবে।