অ্যাটলাসের চ্যালেঞ্জে কী হারিয়ে যাবে গুগল ক্রোম
- Update Time : ০৯:৩৯:৪৫ পূর্বাহ্ন, বুধবার, ২৯ অক্টোবর ২০২৫
- / ৫৬১ Time View
বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ব্রাউজার গুগল ক্রোমের মতো প্রতিদ্বন্দ্বীদের চ্যালেঞ্জ ছুড়ে দিতে গত সপ্তাহেই কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) পরিচালিত নতুন ওয়েব ব্রাউজার অ্যাটলাস উন্মোচন করেছে ওপেন-এআই। চ্যাটজিপিটির প্রতিষ্ঠাতা কোম্পানি কৃত্রিম বুদ্ধিমত্তায় বিনিয়োগ থেকে আয়ের নতুন পথ এবং ক্রমশ বাড়তে থাকা ব্যবহারকারীদের থেকে আরও লাভ তোলার কথা ভাবছে। যার একটি ফল হলো ‘অ্যাটলাস’।
চলতি মাসের শুরুতে ওপেন এআইয়ের নির্বাহী কর্মকর্তা স্যাম অল্টম্যান জানান, বর্তমানে প্রতি সপ্তাহে চ্যাটজিপিটির ব্যবহারকারীর সংখ্যা ছিল ৮০০ মিলিয়ন , গত ফেব্রুয়ারি মাসে যা ছিল ৪০০ মিলিয়ন। অ্যাটলাসকে কাজে লাগিয়ে ওপেন-এআই ব্যবহারকারীদের ব্রাউজিং সংক্রান্ত তথ্য সংগ্রহ করবে। যার মধ্য দিয়ে ব্যবহারকারীর অনলাইন জীবনের আরও গভীরে প্রবেশ করতে পারবে প্রযুক্তি প্রতিষ্ঠানটি।
অ্যাটলাসের মূল বৈশিষ্ট্যগুলো কী?
অ্যাটলাসের লক্ষ্য হলো প্রতিদিনের ব্রাউজিংয়ে এআইকে অন্তর্ভুক্ত করা। অল্টম্যানের ভাষ্যে, প্রচলিত অ্যাড্রেস বার সরিয়ে ‘চ্যাটজিপিটিকে কেন্দ্র করে এটি সাজানো হয়েছে’।বিষয়বস্তু সংক্ষিপ্ত করতে, পণ্য তুলনা করতে বা তথ্য বিশ্লেষণের জন্য ব্যবহারকারীরা যেকোনো পেজে চ্যাটজিপিটিরি সাইড বার খুলতে পারবেন। এতে অর্থের বিনিময়ে ‘এজেন্ট মোড’ কেনার সুযোগ রয়েছে। এই মোড চ্যাটজিপিটিকে ব্যবহারকারীর হয়ে ওয়েবসাইট অনুসন্ধান ও তথ্য আদান-প্রদানের সুযোগ করে দেবে। এমনকি ভ্রমণ পরিকল্পনা ও অনলাইনে কেনাকাটার মতো কাজ পরিচালনা করে দেবে চ্যাটজিপিটি।
মঙ্গলবার ওপেন এআইয়ের ডেভেলপাররা এক প্রদর্শনীতে দেখান যে অ্যাটলাস রান্নার রেসিপি খুঁজে নিয়ে ইন্সটাকার্টের মাধ্যমে উপকরণ কিনেছে। ইন্সটাকার্ট হলো ক্রেতাদের জন্য মুদি সামগ্রী সরবরাহ ও পিক-আপ সার্ভিস পরিচালনাকারী মার্কিন প্রতিষ্ঠান। এটসি ও শপিফাইয়ের মতো ই-কমার্স প্ল্যাটফর্মের সাথে ওপেন-এআই অংশীদারত্ব ঘোষণা করেছে। ওপেন-এআই সেই সাথে এক্সপেডিয়া ও বুকিং ডটকমের মতো ভ্রমণ সেবাদানকারী প্ল্যাটফর্মের সাথে অংশীদারত্ব ঘোষণা করেছে।
‘অ্যাটলাস সুবিধাজনক (অন্য যেকোনো ব্রাউজারের চেয়ে)। কারণ বিভিন্ন লিংকে না গিয়ে প্রাসঙ্গিক বিষয়গুলোতে যেয়ে ও দেখে (ওয়েব) পেজগুলোর সম্ভাব্য সংক্ষিপ্তসার পেয়ে যাবেন আপনি।’কথাগুলো বলেন কিংস কলেজ লন্ডনের ইন্সটিটিউট অব আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের প্রধান অধ্যাপক এলেনা সিমপার্ল। যদিও সেসব সংক্ষিপ্তসারের নির্ভুলতা প্রশ্নবিদ্ধ হতে পারে বলে সতর্ক করে দেন তিনি। “প্রত্যেক চ্যাটবটে যে সমস্যাটি আছে তা হল- নতুন ধরনের এআই ব্রাউজারটি নির্ভরযোগ্য ওয়েবসাইটের নির্দেশনা আর অনির্ভরযোগ্য সূত্রের লেখার মধ্যে আসলে পার্থক্য করতে পারে না” বলেন তিনি।
ঝুঁকি আছে কি?
ওপেন এআই জানিয়েছে, অ্যাটলাসে সুরক্ষা ব্যবস্থা অন্তর্ভুক্ত করা হয়েছে। কিন্তু তারা এও স্বীকার করেছে এটির যে এজেন্ট ফিচারটি ব্যবহারকারীর হয়ে পদক্ষেপ নিতে পারে তাতে এখনও ঝুঁকির কারণ রয়েছে। সুরক্ষা ব্যবস্থার অধীনে ব্রাউজারটি কোড চালাতে, ফাইল ডাউনলোড করতে কিংবা অন্যান্য অ্যাপে যেতে পারবে না এবং ব্যাংকের মতো সংবেদনশীল সাইটে থেমে যাবে। এছাড়া ডেটার সাথে সংস্পর্শ সীমিত রাখতে ব্যবহারকারীরা লগ-আউট করে এজেন্ট ফিচারটি চালাতে পারবেন।
তবে ঝুঁকি থাকছেই বলে ওপেনএআই সতর্ক করে বলেছে, ভুল বা ক্ষতিকর নির্দেশনা ওয়েবপেজ বা ইমেইলে লুকিয়ে থাকতে পারে, যা অনিচ্ছাকৃত পদক্ষেপ বা ডেটা চুরি ঘটাতে পারে। কোম্পানিটি বলেছে যে তারা ব্যাপকভাবে পরীক্ষা-নিরীক্ষা করেছে এবং যেকোনো দুর্বলতা বা নিরাপত্তা সমস্যা খুঁজে পেলে তা ঠিক করার কাজ চালিয়ে যাবে। তবে তারা ব্যবহারকারীদের পরামর্শ দিয়েছে, নিজেদের কার্যকলাপ নজরে রাখতে এবং তথ্য শেয়ার করার আগে সুবিধা-অসুবিধাগুলো ভালোভাবে ভেবে দেখতে।
‘আমরা অনেক ব্যক্তিগত তথ্য প্রম্পট হিসেবে দিচ্ছি যা ব্রাউজিং হিস্ট্রিতে থাকছে, সেটি এমন একটি কোম্পানির হাতে যাচ্ছে যে কোম্পানিটির মানুষের গোপনীয়তা রক্ষা এবং আমাদের ডেটা সুরক্ষিত রাখার প্রমাণিত কোনো রেকর্ড নেই।’ কথাগুলো বলেন অধ্যাপক সিমপার্ল। ‘এটি ব্যবহার করার বিষয়ে আমি একটু সতর্ক’ যোগ করেন তিনি।
অ্যাটলাসে একটি ‘ব্রাউজার মেমোরি’ ফিচার আছে, যা আপনার ব্রাউজিং ইতিহাস মনে রাখে এবং আপনার সার্চের বিবরণ সংক্রান্ত প্রম্পট দেওয়া হলে তা হাজির করে দিতে পারে। তবে ওপেনএআই বলেছে, এই ফিচার ‘সম্পূর্ণ ঐচ্ছিক, এবং নিয়ন্ত্রণ আপনার হাতেই থাকে।’
গুগলকে কীভাবে চ্যালেঞ্জ জানাতে পারে?
উত্তর জানতে ও পরামর্শ পেতে চ্যাটজিপিটি-এর মতো বড় ভাষার মডেল (এলএলএম) ব্যবহারকারীর সংখ্যা ক্রমশ বাড়ছে। ব্যবহারকারীরা আলাপচারিতার টুলগুলোর দিকে আরও বেশি ঝুঁকছে। এসব টুল গুগলের প্রচলিত কি-ওয়ার্ডভিত্তিক ফলাফলের ওপর ভরসা করার বদলে তথ্যকে সমন্বিতভাবে হাজির করে।
গবেষণা প্রতিষ্ঠান দাতোস জানিয়েছে, ২০২৫ সালের জুলাই পর্যন্ত ডেস্কটপ ব্রাউজারে ৫.৯৯% অনুসন্ধান এলএলএম-এর মাধ্যমে হয়েছে, যা এক বছর আগের তুলনায় দ্বিগুণের চেয়ে বেশি। কিন্তু গুগলও এআইতে প্রচুর বিনিয়োগ করেছে এবং গত বছর থেকে কোনো অনুসন্ধানের ফলাফল দেওয়ার ক্ষেত্রে এআই-এর প্রস্তুতকৃত ফলাফলকে অগ্রাধিকার দিচ্ছে।
গুগল গত মাসে যুক্তরাষ্ট্রের ব্যবহারকারীদের জন্য তাদের জেমিনি এআই মডেলকে ক্রোমের সাথে সমন্বয় করেছে। সেই সাথে জেমিনিকে ভবিষ্যতে অ্যাপল ডিভাইসের জন্য তৈরি অপারেটিং সিস্টেম বা আইওএসে আনার পরিকল্পনা করছে। মুর ইনসাইট ও স্ট্র্যাটেজির সিইও ও প্রধান বিশ্লেষক প্যাট মুরহেড বলেন, ‘আমি মনে করি ওপেন-এআইয়ের নতুন ব্রাউজার অ্যাটলাস (সংশ্লিষ্ট বাজারে) এলে প্রাথমিক ব্যবহারকারীরা এটি যাচাই করে দেখবেন।’
তবে অ্যাটলাস বড় ব্রাউজার যেমন ক্রোম বা মাইক্রোসফট এজের সঙ্গে ভালো প্রতিযোগিতা করতে পারবে কিনা তা নিয়ে তিনি সন্দিহান। কারণ সাধারণ ব্যবহারকারী, নতুনরা এবং কর্পোরেট ব্যবহারকারীরা তাদের পরিচিতি ব্রাউজারে এ ধরনের এআই ফিচার আসার অপেক্ষা করবেন বলে ধারণা তার।
মুরহেডের প্রধান আরও বলেন, অ্যাটলাসে আছে এমন অনেক ফিচার ইতোমধ্যে সরবরাহ করছে মাইক্রোসফট এজ। অনলাইন সার্চ বা অনুসন্ধানে অবৈধ একচেটিয়া একাধিপত্যে গুগল দোষী সাব্যস্ত হওয়ার এক বছর পর ওপেনএআই-এর অ্যাটলাস চালু করা হলো। গুগলের আধিপত্য সীমিত করার লক্ষে কোম্পানিটি ভেঙে দেওয়ার প্রক্রিয়া ২০২৫ সালের সেপ্টেম্বরে আদালতের একটি রায়ে আটকে যায়।
মার্কিন বিচার বিভাগের আইনজীবীদের চাপ সত্ত্বেও আদালত গুগলকে তাদের ক্রোম ব্রাউজারের জন্য আলাদা কোম্পানি হিসেবে গঠন করতে বাধ্য করেনি। প্রতিযোগিতার মুখেও গুগল ক্রোম আধিপত্য ধরে রেখেছে। স্ট্যাট কাউন্টারের হিসাব অনুযায়ী, ২০২৫ সালের সেপ্টেম্বরে বৈশ্বিক ব্রাউজিং মার্কেটের ৭১.৯% ছিল গুগলের দখলে।
বিশ্লেষকেরা এখনও মনে করেন, ওপেন-এআইয়ের নতুন একটি ব্রাউজার অনলাইন বিজ্ঞাপনের জন্য নতুন প্রতিযোগিতা সৃষ্টি করতে পারে। ব্রাউজারে চ্যাট ফিচার সংযুক্ত করা বিজ্ঞাপন বিক্রি শুরুর একটি পূর্ববর্তী ধাপ যা ওপেন-এআই এখনও চালু করেনি। ওপেন-এআই একবার বিজ্ঞাপন বিক্রি করা শুরু করলে সেটি গুগলের সার্চ বিজ্ঞাপনের বড় অংশ দখল করতে পারে, সেখানে গুগলের দখলে রয়েছে ৯০%।’ বলেছেন আর্থিক সেবাদানকারী কোম্পানি ডি. এ. ডেভিডসনের বিশ্লেষক গিল লুরিয়া।
পাওয়া যাবে কখন?
চ্যাটজিপিটি অ্যাটলাস এখন অ্যাপলের ম্যাক (কম্পিউটার) অপারেটিং সিস্টেমের ফ্রি, প্লাস, প্রো ও গো ব্যবহারকারীরা পাচ্ছেন। বিজনেসের জন্য বেটা সংস্করণে এটি পাওয়া যাচ্ছে। এবং তাদের প্ল্যান অ্যাডমিনিস্ট্রেটর অনুমোদন করলে এন্টারপ্রাইজ ও এডু ব্যবহারকারীরা সেটি ব্যাবহার করতে পারবেন। ওপেন-এআই বলেছে, উইন্ডোজ, অ্যাপল অপারেটিং সিস্টেম ও অ্যান্ড্রয়েডের জন্য এটি চালু করা











































































































































































































