‘সুপ্রিম কোর্ট সচিবালয়’ ও ‘হেল্পলাইন সেন্টার’ উদ্বোধন করলেন প্রধান বিচারপতি
- Update Time : ০৬:১০:২২ অপরাহ্ন, বৃহস্পতিবার, ১১ ডিসেম্বর ২০২৫
- / ১১ Time View
সুপ্রিম কোর্ট সচিবালয় ও সুপ্রিম কোর্ট হেল্পলাইন সেন্টার উদ্বোধন করেছেন প্রধান বিচারপতি ড. সৈয়দ রেফাত আহমেদ। বৃহস্পতিবার দুপুরে সুপ্রিম কোর্টের প্রশাসনিক ভবন-৪ এ অবস্থিত সুপ্রিম কোর্ট সচিবালয় উদ্বোধন করেন তিনি।
দিনটিকে ঐতিহাসিক সন্ধিক্ষণ অভিহিত করে প্রধান বিচারপতি বলেন, ‘আজকের এই সাফল্য সম্ভব হয়েছে আমাদের সকলের সমন্বিত সহযোগিতা ও প্রচেষ্টার মাধ্যমে। সচিবালয় প্রতিষ্ঠার মাধ্যমে বিচারকাজ ও বিচারব্যবস্থা পরিচালনার সাংবিধানিক ক্ষমতা সুপ্রিম কোর্টের হাতে ন্যাস্ত হয়েছে। আজ থেকে এর সাফল্য যেমন আমরা উপভোগ করবো তেমনি এর ব্যর্থতার দায়ভারও আমাদের উপর বর্তাবে। আগামীতে সুপ্রিম কোর্ট সচিবালয়, আইনের শাসন ও গণতন্ত্রের যাত্রা যেন অটুট থাকে সেজন্য তিনি রাজনৈতিক দলসহ সকল অংশীজনের প্রতি আহ্বান জানান।

এ সময় উপস্থিত ছিলেন আপীল বিভাগের বিচারপতিবৃন্দ, অন্তর্বর্তীকালীন সরকারের আইন, বিচার ও সংসদ বিষয়ক উপদেষ্টা ড. আসিফ নজরুল, বাংলাদেশে নিযুক্ত বিভিন্ন দেশের দূতাবাসের রাষ্ট্রদূত, বাংলাদেশে নিযুক্ত ইইউ রাষ্ট্রদূত, ইউএনডিপির রেসিডেন্ট রিপ্রেজেনটেটিভ, অ্যাটর্নি জেনারেল, সুপ্রিম কোর্ট বার এসোসিয়েশন সভাপতি ও ভারপ্রাপ্ত সম্পাদক, বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান, সুপ্রিম কোর্ট সচিবালয়ের সিনিয়র সচিব, আইন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব, আমন্ত্রিত আইনজীবী এবং সুপ্রিম কোর্ট সচিবালয় ও সুপ্রিম কোর্ট রেজিস্ট্রির কর্মকর্তারা।
উল্লেখ্য, বিচার বিভাগের পূর্ণ স্বাধীনতা নিশ্চিত করার লক্ষ্যে সুপ্রিম কোর্টের জন্য একটি পৃথক সচিবালয় প্রতিষ্ঠায় সুপ্রিম কোর্ট সচিবালয় অধ্যাদেশ-২০২৫ জারি করা হয়। ৩০ নভেম্বর ২০২৫ রাষ্ট্রপতির নির্দেশে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় থেকে এ অধ্যাদেশ জারি করা হয়। ১ ডিসেম্বর ২০২৫ প্রধান বিচারপতি পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল মুহাম্মদ হাবিবুর রহমান সিদ্দকীকে সুপ্রিম কোর্ট সচিবালয়ের সচিব হিসেবে অতিরিক্ত দায়িত্ব অর্পণ করেছেন। একইদিন আপীল বিভাগের বিচারপতি মো. আশফাকুল ইসলামকে সভাপতি করে আট) সদস্যবিশিষ্ট একটি ‘পদ সৃজন’ কমিটি গঠন করা হয়। যে কমিটির প্রথম সভায় ৭ ডিসেম্বর সুপ্রিম কোর্ট সচিবালয়ের দাপ্তরিক কাজ সম্পাদনের জন্য ৪৮৯ কর্মকর্তা ও সহায়ক কর্মচারী পদ সৃজন সিদ্ধান্ত হয়। পরবর্তীতে ১০ ডিসেম্বর আপীল বিভাগের বিচারপতি রেজাল্ট হককে সভাপতি করে আট সদস্য বিশিষ্ট একটি ‘উন্নয়ন ও পরিকল্পনা’ কমিটি গঠন করা হয়। সর্বশেষ আজ বৃহস্পতিবার প্রধান বিচারপতি সুপ্রিম কোর্ট সচিবালয়ের জন্য নব-গঠিত কার্যালয় উদ্বোধন করলেন।
এর আগে একইদিন একটি ডেডিকেটেড ‘সুপ্রিম কোর্ট হেল্পলাইন সেন্টার’ অফিস উদ্বোধন করেছেন প্রধান বিচারপতি। দুপুর ৩টায় সুপ্রিম কোর্টের মূল ভবনের দ্বিতীয় তলার দক্ষিণ-পশ্চিম কর্ণারে (পূর্বের হাইকোর্টের ডেস্পাস শাখা) অবস্থিত আধুনিক এই ‘সুপ্রিম কোর্ট হেল্পলাইন সেন্টার’ উদ্বোধন করেন তিনি।
প্রধান বিচারপতির নির্দেশে বাংলাদেশ সুপ্রিম কোর্ট গত বছরের ২৬ সেপ্টেম্বর সুপ্রিম কোর্টে প্রথমবারের মতো হেল্প লাইন সেবা চালু করে। মূলত, বাংলাদেশ সুপ্রিম কোর্টে আগত কোনো বিচারপ্রার্থী বা সেবাগ্রহীতা সুপ্রিম কোর্ট রেজিস্ট্রির কোনো শাখায় সেবা গ্রহণে যে কোনো প্রতিবন্ধকতার সম্মুখীন হলে বা সেবা গ্রহণ সংক্রান্ত যে কোনো বিষয়ে অসুবিধার মুখোমুখি হলে সেবাগ্রহীতাকে সহায়তা করার লক্ষ্যে হেল্পলাইন নাম্বারটি চালু করা হয়। সুপ্রিম কোর্ট হেল্পলাইন সার্ভিস চালুর পর ব্যাপক সাড়া মিলে। চাহিদার দিকটি মাথায় রেখে ৫ জানুয়ারি দ্বিতীয় হেল্পলাইন নাম্বার চালু করে সুপ্রিম কোর্ট প্রশাসন। এরপর সারা দেশের ৬৪টি জেলা ও দায়রা জজ আদালত এবং ৮টি মহানগর দায়রা জজ আদালতে এ সার্ভিস চালু করা হয়।


















































































































































































