ঢাকা ০৯:৩৮ অপরাহ্ন, মঙ্গলবার, ২০ মে ২০২৫, ৬ জ্যৈষ্ঠ ১৪৩২ বঙ্গাব্দ
ব্রেকিং নিউজঃ

ভুয়া পণ্যের প্রচারণা, ভিয়েতনামের বিউটি কুইন গ্রেপ্তার

আন্তর্জাতিক ডেস্ক
  • Update Time : ০২:৩৭:০৬ অপরাহ্ন, মঙ্গলবার, ২০ মে ২০২৫
  • / ৫৫ Time View

বিউটি কুইন নগুয়েন থুক থুয়ি তিয়েন। ছবি: মিস গ্র্যান্ড ইন্টারন্যাশনাল।

ভুয়া ফাইবারযুক্ত সাপ্লিমেন্টের প্রচারণার অভিযোগে ভিয়েতনামের জনপ্রিয় সৌন্দর্য প্রতিযোগিতা জয়ী ও সোশ্যাল মিডিয়া ইনফ্লুয়েন্সার বিউটি কুইন নগুয়েন থুক থুয়ি তিয়েনকে গ্রেপ্তার করেছে দেশটির কর্তৃপক্ষ। তিনি ছাড়াও আরো ভুয়া পণ্যের প্রচারণার জন্য আরো দুইজনকে গ্রেপ্তার করা হয়েছে।

তিনি ‘কেরা সুপারগ্রিনস গামি’ নামের ফাইবারযুক্ত জেলি জাতীয় পণ্যের প্রচার চালিয়ে বিপুল সংখ্যক গ্রাহককে প্রতারিত করেছেন বলে অভিযোগ। প্রাথমিক তদন্তে জানা যায়, পণ্যে ঘোষিত মাত্রায় ফাইবার ছিল না এবং এতে ব্যবহৃত উপাদানগুলো ছিল নিম্নমানের।

নগুয়েন থুক থুয়ি তিয়েন ভিয়েতনামে অত্যন্ত পরিচিত মুখ। তিনি ২০২১ সালে ব্যাংককে আয়োজিত ‘মিস গ্র্যান্ড ইন্টারন্যাশনাল’ প্রতিযোগিতায় বিজয়ী হয়ে রাতারাতি তারকাখ্যাতি পান। এ ছাড়া ভিয়েতনামের প্রধানমন্ত্রী ও কমিউনিস্ট পার্টির পক্ষ থেকে স্বীকৃতি পান। এরপর থেকেই তিনি বিভিন্ন টেলিভিশন শো ও বিজ্ঞাপনে নিয়মিত অংশ নেন।

তিনি ও আরো দুইজন ইনফ্লুয়েন্সার ফাম কুয়াং লিন ও হাং দু মুখ মিলে যৌথভাবে এই পণ্যের প্রচার শুরু করেন। তারা দাবি করেন, প্রতিটি গামিতে এক প্লেট সবজির সমান ফাইবার রয়েছে। কিন্তু এক ব্যক্তি ল্যাব টেস্টে পাঠালে দেখা যায়, প্রতিটি গামিতে মাত্র ১৬ মিলিগ্রাম ফাইবার রয়েছে, যেখানে দাবি করা হয়েছিল ২০০ মিলিগ্রাম।

তদন্তে দেখা যায়, গামি তৈরিতে ব্যবহার করা হয় নিম্নমানের উপাদান, এবং এতে উচ্চমাত্রার সোর্সবিটল (ল্যাক্সেটিভ হিসেবে ব্যবহৃত উপাদান) ছিল, যা প্যাকেজিংয়ে উল্লেখ করা হয়নি।

চলতি বছরের মার্চে তিনজন ইনফ্লুয়েন্সারকে জরিমানা করা হয় এবং তারা জনসাধারণের কাছে ক্ষমা চান। এরপর এপ্রিলে ফাম কুয়াং লিন, হাং দু মুখ এবং সংশ্লিষ্ট কম্পানি ও প্রস্তুতকারী প্রতিষ্ঠানের কর্মকর্তাদের গ্রেপ্তার করা হয়। গতকাল সোমবার (২০ মে) ভোক্তাদের প্রতারণার অভিযোগে নগুয়েন থুক থুয়ি তিয়েনকেও গ্রেপ্তার করা হয়।

জানা গেছে, তাদের প্রতারণা প্রকাশ হওয়ার আগে এক লাখের বেশি গামির বক্স বিক্রি হয়েছে। এতে বিপুলসংখ্যক গ্রাহক প্রতারিত হন বলে জানা গেছে।

এই ঘটনা ভিয়েতনামে ব্যাপক চাঞ্চল্যের সৃষ্টি করেছে এবং সেলিব্রেটি ও সোশ্যাল মিডিয়া ইনফ্লুয়েন্সারদের পণ্যের প্রচারে নৈতিকতা ও দায়বদ্ধতা নিয়ে প্রশ্ন তুলেছে।

সূত্র : বিবিসি

Please Share This Post in Your Social Media

ভুয়া পণ্যের প্রচারণা, ভিয়েতনামের বিউটি কুইন গ্রেপ্তার

আন্তর্জাতিক ডেস্ক
Update Time : ০২:৩৭:০৬ অপরাহ্ন, মঙ্গলবার, ২০ মে ২০২৫

ভুয়া ফাইবারযুক্ত সাপ্লিমেন্টের প্রচারণার অভিযোগে ভিয়েতনামের জনপ্রিয় সৌন্দর্য প্রতিযোগিতা জয়ী ও সোশ্যাল মিডিয়া ইনফ্লুয়েন্সার বিউটি কুইন নগুয়েন থুক থুয়ি তিয়েনকে গ্রেপ্তার করেছে দেশটির কর্তৃপক্ষ। তিনি ছাড়াও আরো ভুয়া পণ্যের প্রচারণার জন্য আরো দুইজনকে গ্রেপ্তার করা হয়েছে।

তিনি ‘কেরা সুপারগ্রিনস গামি’ নামের ফাইবারযুক্ত জেলি জাতীয় পণ্যের প্রচার চালিয়ে বিপুল সংখ্যক গ্রাহককে প্রতারিত করেছেন বলে অভিযোগ। প্রাথমিক তদন্তে জানা যায়, পণ্যে ঘোষিত মাত্রায় ফাইবার ছিল না এবং এতে ব্যবহৃত উপাদানগুলো ছিল নিম্নমানের।

নগুয়েন থুক থুয়ি তিয়েন ভিয়েতনামে অত্যন্ত পরিচিত মুখ। তিনি ২০২১ সালে ব্যাংককে আয়োজিত ‘মিস গ্র্যান্ড ইন্টারন্যাশনাল’ প্রতিযোগিতায় বিজয়ী হয়ে রাতারাতি তারকাখ্যাতি পান। এ ছাড়া ভিয়েতনামের প্রধানমন্ত্রী ও কমিউনিস্ট পার্টির পক্ষ থেকে স্বীকৃতি পান। এরপর থেকেই তিনি বিভিন্ন টেলিভিশন শো ও বিজ্ঞাপনে নিয়মিত অংশ নেন।

তিনি ও আরো দুইজন ইনফ্লুয়েন্সার ফাম কুয়াং লিন ও হাং দু মুখ মিলে যৌথভাবে এই পণ্যের প্রচার শুরু করেন। তারা দাবি করেন, প্রতিটি গামিতে এক প্লেট সবজির সমান ফাইবার রয়েছে। কিন্তু এক ব্যক্তি ল্যাব টেস্টে পাঠালে দেখা যায়, প্রতিটি গামিতে মাত্র ১৬ মিলিগ্রাম ফাইবার রয়েছে, যেখানে দাবি করা হয়েছিল ২০০ মিলিগ্রাম।

তদন্তে দেখা যায়, গামি তৈরিতে ব্যবহার করা হয় নিম্নমানের উপাদান, এবং এতে উচ্চমাত্রার সোর্সবিটল (ল্যাক্সেটিভ হিসেবে ব্যবহৃত উপাদান) ছিল, যা প্যাকেজিংয়ে উল্লেখ করা হয়নি।

চলতি বছরের মার্চে তিনজন ইনফ্লুয়েন্সারকে জরিমানা করা হয় এবং তারা জনসাধারণের কাছে ক্ষমা চান। এরপর এপ্রিলে ফাম কুয়াং লিন, হাং দু মুখ এবং সংশ্লিষ্ট কম্পানি ও প্রস্তুতকারী প্রতিষ্ঠানের কর্মকর্তাদের গ্রেপ্তার করা হয়। গতকাল সোমবার (২০ মে) ভোক্তাদের প্রতারণার অভিযোগে নগুয়েন থুক থুয়ি তিয়েনকেও গ্রেপ্তার করা হয়।

জানা গেছে, তাদের প্রতারণা প্রকাশ হওয়ার আগে এক লাখের বেশি গামির বক্স বিক্রি হয়েছে। এতে বিপুলসংখ্যক গ্রাহক প্রতারিত হন বলে জানা গেছে।

এই ঘটনা ভিয়েতনামে ব্যাপক চাঞ্চল্যের সৃষ্টি করেছে এবং সেলিব্রেটি ও সোশ্যাল মিডিয়া ইনফ্লুয়েন্সারদের পণ্যের প্রচারে নৈতিকতা ও দায়বদ্ধতা নিয়ে প্রশ্ন তুলেছে।

সূত্র : বিবিসি