ঢাকা ০৯:৩০ অপরাহ্ন, শুক্রবার, ০৩ অক্টোবর ২০২৫, ১৮ আশ্বিন ১৪৩২ বঙ্গাব্দ

ছাতক-সিলেট রেলপথ সংস্কার ও আন্ত:নগর ট্রেন চালুর দাবীতে প্রধান উপদেষ্টাকে স্মারকলিপি

মো.মুহিবুর রহমান,সিলেট প্রতিনিধি
  • Update Time : ০২:১০:৩৮ অপরাহ্ন, বৃহস্পতিবার, ২ অক্টোবর ২০২৫
  • / ১৮২ Time View

ছাতক-সিলেট রেলপথ সংস্কারের কাজ দ্রুত শেষ ও ছাতক-ঢাকা পর্যন্ত আন্তঃনগর ট্রেন জরুরী ভিত্তিতে চালু করার দাবীতে প্রধান উপদেষ্টার বরাবরে স্মারকলিপি প্রদান করেছেন গণদাবী পরিষদ ছাতক-দোয়ারা’র নেতৃবৃন্দ। মঙ্গলবার দুপুরে সিলেট বিভাগীয় কমিশনারের কার্যালয়ে গণদাবী পরিষদ ছাতক-দোয়ারার সভাপতি মো. আমিনুল ইসলাম বকুলের নেতৃত্বে সিলেটের বিভাগীয় কমিশনার খান মো. রেজা-উন-নবী’র মাধ্যমে এই স্মারকলিপি প্রদান করা হয়।
এসময় উপস্থিত ছিলেন গণদাবী পরিষদ ছাতক শাখার সভাপতি সাবেক চেয়ারম্যান মো. খলিলুর রহমান, সাধারণ সম্পাদক মো. সুলতান চৌধুরী, মো. জাহাঙ্গীর আলম চৌধুরী, সামছুল আলম, মেরাজ মিয়া, তানভীর আলম প্রমুখ।
স্মারকলিপিতে ৭ দফা দাবি উল্লেখ করা হয়। দাবি গুলো হলো- বিগত বন্যায় ছাতক-সিলেট রেলপথ ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হওয়ার পরিপ্রেক্ষিতে সরকার অনুমোদিত প্রকল্প জনস্বার্থে জরুরী ভিত্তিতে কাজ শুরু করা। জনস্বার্থে নিরাপদে যাত্রী যাতায়াত করার জন্য ছাতক থেকে ঢাকা পর্যন্ত আন্ত:নগর ট্রেন সার্ভিস চালু করা। ছাতক-সিলেট পর্যন্ত সকল রেলস্টেশন সমূহ আধুনিকায়নকরণ ও জনবহুল এলাকায় নতুন রেলস্টেশন স্থাপন ও রেল ক্রসিং এর সংযোগ রাস্তা সম্প্রসারণ এবং গেইট ম্যান থাকার প্রয়োজনীয়তা রয়েছে। শুধুর প্রাচীনকাল হতে শিল্পনগরী ছাতকের যাতায়াত ও মালবাহী পরিবহণের সুবিধার্থে রেলওয়ের ছাতক-ভুলাগঞ্জ পর্যন্ত রোপওয়ে স্থাপন করা হয়েছিল সেই রোপওয়ে পুনরায় চালু করে ছাতককে পর্যটন নগরীর ভোলাগঞ্জসহ রেলওয়ের রোপওয়ে এলাকাকে পর্যটন এলাকায় রূপান্তরিত করা। ব্রিটিশ আমল থেকে শিল্প শহর হিসেবে ছাতকের খ্যাতি। সে সময় সিলেট থেকে ছাতক পর্যন্ত রেললাইন সম্প্রসারিত হয়েছিল বাণিজ্যিক কারণে এবং জনকল্যাণে। এরপর পরিকল্পনা ছিল সেখান থেকে সুনামগঞ্জ জেলা শহর পর্যন্ত সম্প্রসারিত করা। করোনা মহামারি শুরু হলে সারাদেশের ন্যায় অন্যান্য রেলপথের মতো এই রেললাইনটি ও বন্ধ থাকায় এক পর্যায়ে রেলওয়ের কোটি কোটি টাকার সম্পদে হরিরলুট হয়। তদন্ত সাপেক্ষে অপরাধীদের জরুরী ভিত্তিতে আইনের আওতায় আনা। ছাতকের রেলওয়ের নিজস্ব কনক্রিট ফ্যাক্টরী পুনরায় চালু করা। ছাতক-দোয়ারা হয়ে সুনামগঞ্জ থেকে মোহনগঞ্জ পর্যন্ত প্রস্তাবিত নতুন রেললাইন স্থাপন এবং জনগুরুত্বপূর্ণ এই প্রকল্প বিগত স্বৈরাচারী ফ্যাসিষ্ট সরকারের রাজনৈতিক আমলাতান্ত্রিক ব্যাক্তিস্বার্থের কারণে উন্নয়ন প্রকল্পটি বন্ধ থাকে, বর্তমান অন্তবর্তীকালীন সরকার জনদূর্ভোগ লাগব করার জন্য পুনরায় প্রকল্পটি অনুমোদিত হয়। তাই মন্ত্রীপরিষদ কর্তৃক অনুমোদিত এই প্রকল্পটি যাতে প্রশাসনের ঘাপটি মেরে থাকা ফ্যাসিষ্টদের উত্তরসূরী আমলাদের লাল ফিতার দৌরাত্মে বন্ধ না হয়, সেদিকে সুদৃষ্টি দেয়ার জন্য অর্ন্তবর্তীকালীন সরকারের নিকট জোর দাবী জানানো হয়।

Please Share This Post in Your Social Media

ছাতক-সিলেট রেলপথ সংস্কার ও আন্ত:নগর ট্রেন চালুর দাবীতে প্রধান উপদেষ্টাকে স্মারকলিপি

মো.মুহিবুর রহমান,সিলেট প্রতিনিধি
Update Time : ০২:১০:৩৮ অপরাহ্ন, বৃহস্পতিবার, ২ অক্টোবর ২০২৫

ছাতক-সিলেট রেলপথ সংস্কারের কাজ দ্রুত শেষ ও ছাতক-ঢাকা পর্যন্ত আন্তঃনগর ট্রেন জরুরী ভিত্তিতে চালু করার দাবীতে প্রধান উপদেষ্টার বরাবরে স্মারকলিপি প্রদান করেছেন গণদাবী পরিষদ ছাতক-দোয়ারা’র নেতৃবৃন্দ। মঙ্গলবার দুপুরে সিলেট বিভাগীয় কমিশনারের কার্যালয়ে গণদাবী পরিষদ ছাতক-দোয়ারার সভাপতি মো. আমিনুল ইসলাম বকুলের নেতৃত্বে সিলেটের বিভাগীয় কমিশনার খান মো. রেজা-উন-নবী’র মাধ্যমে এই স্মারকলিপি প্রদান করা হয়।
এসময় উপস্থিত ছিলেন গণদাবী পরিষদ ছাতক শাখার সভাপতি সাবেক চেয়ারম্যান মো. খলিলুর রহমান, সাধারণ সম্পাদক মো. সুলতান চৌধুরী, মো. জাহাঙ্গীর আলম চৌধুরী, সামছুল আলম, মেরাজ মিয়া, তানভীর আলম প্রমুখ।
স্মারকলিপিতে ৭ দফা দাবি উল্লেখ করা হয়। দাবি গুলো হলো- বিগত বন্যায় ছাতক-সিলেট রেলপথ ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হওয়ার পরিপ্রেক্ষিতে সরকার অনুমোদিত প্রকল্প জনস্বার্থে জরুরী ভিত্তিতে কাজ শুরু করা। জনস্বার্থে নিরাপদে যাত্রী যাতায়াত করার জন্য ছাতক থেকে ঢাকা পর্যন্ত আন্ত:নগর ট্রেন সার্ভিস চালু করা। ছাতক-সিলেট পর্যন্ত সকল রেলস্টেশন সমূহ আধুনিকায়নকরণ ও জনবহুল এলাকায় নতুন রেলস্টেশন স্থাপন ও রেল ক্রসিং এর সংযোগ রাস্তা সম্প্রসারণ এবং গেইট ম্যান থাকার প্রয়োজনীয়তা রয়েছে। শুধুর প্রাচীনকাল হতে শিল্পনগরী ছাতকের যাতায়াত ও মালবাহী পরিবহণের সুবিধার্থে রেলওয়ের ছাতক-ভুলাগঞ্জ পর্যন্ত রোপওয়ে স্থাপন করা হয়েছিল সেই রোপওয়ে পুনরায় চালু করে ছাতককে পর্যটন নগরীর ভোলাগঞ্জসহ রেলওয়ের রোপওয়ে এলাকাকে পর্যটন এলাকায় রূপান্তরিত করা। ব্রিটিশ আমল থেকে শিল্প শহর হিসেবে ছাতকের খ্যাতি। সে সময় সিলেট থেকে ছাতক পর্যন্ত রেললাইন সম্প্রসারিত হয়েছিল বাণিজ্যিক কারণে এবং জনকল্যাণে। এরপর পরিকল্পনা ছিল সেখান থেকে সুনামগঞ্জ জেলা শহর পর্যন্ত সম্প্রসারিত করা। করোনা মহামারি শুরু হলে সারাদেশের ন্যায় অন্যান্য রেলপথের মতো এই রেললাইনটি ও বন্ধ থাকায় এক পর্যায়ে রেলওয়ের কোটি কোটি টাকার সম্পদে হরিরলুট হয়। তদন্ত সাপেক্ষে অপরাধীদের জরুরী ভিত্তিতে আইনের আওতায় আনা। ছাতকের রেলওয়ের নিজস্ব কনক্রিট ফ্যাক্টরী পুনরায় চালু করা। ছাতক-দোয়ারা হয়ে সুনামগঞ্জ থেকে মোহনগঞ্জ পর্যন্ত প্রস্তাবিত নতুন রেললাইন স্থাপন এবং জনগুরুত্বপূর্ণ এই প্রকল্প বিগত স্বৈরাচারী ফ্যাসিষ্ট সরকারের রাজনৈতিক আমলাতান্ত্রিক ব্যাক্তিস্বার্থের কারণে উন্নয়ন প্রকল্পটি বন্ধ থাকে, বর্তমান অন্তবর্তীকালীন সরকার জনদূর্ভোগ লাগব করার জন্য পুনরায় প্রকল্পটি অনুমোদিত হয়। তাই মন্ত্রীপরিষদ কর্তৃক অনুমোদিত এই প্রকল্পটি যাতে প্রশাসনের ঘাপটি মেরে থাকা ফ্যাসিষ্টদের উত্তরসূরী আমলাদের লাল ফিতার দৌরাত্মে বন্ধ না হয়, সেদিকে সুদৃষ্টি দেয়ার জন্য অর্ন্তবর্তীকালীন সরকারের নিকট জোর দাবী জানানো হয়।