ঢাকা ০২:৪০ অপরাহ্ন, শনিবার, ১৯ এপ্রিল ২০২৫, ৬ বৈশাখ ১৪৩২ বঙ্গাব্দ
ব্রেকিং নিউজঃ
আমরা ধর্ম চর্চা করবো, কারো প্রতি বিদ্ধেষ করবোনা: ধর্ম উপদেষ্টা টঙ্গীতে ফ্ল্যাটে ঢুকে দুই শিশুকে কুপিয়ে হত্যা আগামী ঈদের আগেই রোহিঙ্গা প্রত্যাবাসনের প্রত্যাশা: ড. খলিলুর রহমান ৫ মাসেও সন্ধান মিলেনি উখিয়ায় অপহ্নত ৪ জেলের : পরিবারে চলছে শোকের মাতম আগামীকালের ভর্তি পরীক্ষা নিতে প্রস্তুত কুমিল্লা বিশ্ববিদ্যালয়  চট্টগ্রামের সাতকানিয়ায় যুবলীগ নেতা ইউছুফ আটক গাছ কাটাকে কেন্দ্র করে মাকে হত্যা; ছেলে গ্রেফতার প্রেমিকের প্রলোভনে স্বামীকে তালাক, বিয়ের দাবিতে প্রেমিকার অনশন পুলিশের মদদে ব্যবসায়ীর বাড়িতে হামলা ও হয়রানির অভিযোগ বকেয়া বেতনের দাবিতে ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ

ব্যাংকিং সেবায় হয়রানি, ‘১৬২৩৬’ ফোন করলেই প্রতিকার

Reporter Name
  • Update Time : ০৮:৪১:৪৮ অপরাহ্ন, মঙ্গলবার, ৯ মে ২০২৩
  • / ১৪৭ Time View

ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানের সেবা পেতে নানা হয়রানির শিকার হচ্ছেন গ্রাহক। ব্যাংকের দ্বারে দ্বারে ঘুরেও পাচ্ছেন না সমাধান। এমন সব গ্রাহকরা হটলাইন নম্বর ১৬২৩৬-এ ফোন করে অভিযোগ দিলেই পাবেন প্রতিকার। এজন্য ব্যাংকিং সেবা প্রদান ও অভিযোগ দ্রুত নিষ্পত্তির জন্য ব্যাংকের নিজস্ব ‘হটলাইন’ নম্বরসহ বাংলাদেশ ব্যাংকের ‘হটলাইন’ নম্বর (১৬২৩৬) দৃশ্যমান স্থানে প্রদর্শন করতে নির্দেশনা দেওয়া হয়েছে।

মঙ্গলবার বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ দেশের বাণিজ্যিক ব্যাংকগুলোকে এ সংক্রান্ত নির্দেশনা দিয়েছে।

নির্দেশনায় বলা হয়, ‘স্মার্ট বাংলাদেশ’ গঠনে ডিজিটাল ব্যাংকিং কার্যক্রম ত্বরান্বিত করতে টেলিফোনিক যোগাযোগ একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। উন্নত ব্যাংকিং সেবা প্রদান এবং এ সংক্রান্ত অভিযোগ নিষ্পত্তিতে লিখিত মাধ্যমের পাশাপাশি টেলিফোনিক যোগাযোগ একটি কার্যকরি ও সময়বান্ধব মাধ্যম। এ লক্ষ্যে প্রতিটি ব্যাংকের নিজস্ব ‘হটলাইন’ নম্বর রয়েছে। এতদ্ব্যতীত ব্যাংকিং ও আর্থিক সেবা পেতে হয়রানির শিকার হলে বা ব্যাংক অথবা আর্থিক প্রতিষ্ঠানের বিরুদ্ধে অভিযোগ থাকলে তার প্রতিকার পেতে বাংলাদেশ ব্যাংকেরও একটি ‘হটলাইন’ নম্বর (১৬২৩৬) রয়েছে।

নাগরিককে ব্যাংকিং সেবা প্রদান এবং অভিযোগ দ্রুত নিষ্পত্তির লক্ষ্যে ব্যাংকের প্রধান কার্যালয়সহ সব শাখা ও উপশাখায় বিদ্যমান অভিযোগ বাক্সে ব্যাংকের নিজস্ব ‘হটলাইন’ নম্বরসহ বাংলাদেশ ব্যাংকের ‘হটলাইন’ (১৬২৩৬) নম্বর দৃশ্যমান স্থানে প্রদর্শন করতে নির্দেশ দিয়েছে নিয়ন্ত্রণ সংস্থা কেন্দ্রীয় ব্যাংক।

Tag :

Please Share This Post in Your Social Media

ব্যাংকিং সেবায় হয়রানি, ‘১৬২৩৬’ ফোন করলেই প্রতিকার

Reporter Name
Update Time : ০৮:৪১:৪৮ অপরাহ্ন, মঙ্গলবার, ৯ মে ২০২৩

ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানের সেবা পেতে নানা হয়রানির শিকার হচ্ছেন গ্রাহক। ব্যাংকের দ্বারে দ্বারে ঘুরেও পাচ্ছেন না সমাধান। এমন সব গ্রাহকরা হটলাইন নম্বর ১৬২৩৬-এ ফোন করে অভিযোগ দিলেই পাবেন প্রতিকার। এজন্য ব্যাংকিং সেবা প্রদান ও অভিযোগ দ্রুত নিষ্পত্তির জন্য ব্যাংকের নিজস্ব ‘হটলাইন’ নম্বরসহ বাংলাদেশ ব্যাংকের ‘হটলাইন’ নম্বর (১৬২৩৬) দৃশ্যমান স্থানে প্রদর্শন করতে নির্দেশনা দেওয়া হয়েছে।

মঙ্গলবার বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ দেশের বাণিজ্যিক ব্যাংকগুলোকে এ সংক্রান্ত নির্দেশনা দিয়েছে।

নির্দেশনায় বলা হয়, ‘স্মার্ট বাংলাদেশ’ গঠনে ডিজিটাল ব্যাংকিং কার্যক্রম ত্বরান্বিত করতে টেলিফোনিক যোগাযোগ একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। উন্নত ব্যাংকিং সেবা প্রদান এবং এ সংক্রান্ত অভিযোগ নিষ্পত্তিতে লিখিত মাধ্যমের পাশাপাশি টেলিফোনিক যোগাযোগ একটি কার্যকরি ও সময়বান্ধব মাধ্যম। এ লক্ষ্যে প্রতিটি ব্যাংকের নিজস্ব ‘হটলাইন’ নম্বর রয়েছে। এতদ্ব্যতীত ব্যাংকিং ও আর্থিক সেবা পেতে হয়রানির শিকার হলে বা ব্যাংক অথবা আর্থিক প্রতিষ্ঠানের বিরুদ্ধে অভিযোগ থাকলে তার প্রতিকার পেতে বাংলাদেশ ব্যাংকেরও একটি ‘হটলাইন’ নম্বর (১৬২৩৬) রয়েছে।

নাগরিককে ব্যাংকিং সেবা প্রদান এবং অভিযোগ দ্রুত নিষ্পত্তির লক্ষ্যে ব্যাংকের প্রধান কার্যালয়সহ সব শাখা ও উপশাখায় বিদ্যমান অভিযোগ বাক্সে ব্যাংকের নিজস্ব ‘হটলাইন’ নম্বরসহ বাংলাদেশ ব্যাংকের ‘হটলাইন’ (১৬২৩৬) নম্বর দৃশ্যমান স্থানে প্রদর্শন করতে নির্দেশ দিয়েছে নিয়ন্ত্রণ সংস্থা কেন্দ্রীয় ব্যাংক।