ঢাকা ০৮:৩০ পূর্বাহ্ন, শনিবার, ১৯ এপ্রিল ২০২৫, ৬ বৈশাখ ১৪৩২ বঙ্গাব্দ
ব্রেকিং নিউজঃ
আমরা ধর্ম চর্চা করবো, কারো প্রতি বিদ্ধেষ করবোনা: ধর্ম উপদেষ্টা টঙ্গীতে ফ্ল্যাটে ঢুকে দুই শিশুকে কুপিয়ে হত্যা আগামী ঈদের আগেই রোহিঙ্গা প্রত্যাবাসনের প্রত্যাশা: ড. খলিলুর রহমান ৫ মাসেও সন্ধান মিলেনি উখিয়ায় অপহ্নত ৪ জেলের : পরিবারে চলছে শোকের মাতম আগামীকালের ভর্তি পরীক্ষা নিতে প্রস্তুত কুমিল্লা বিশ্ববিদ্যালয়  চট্টগ্রামের সাতকানিয়ায় যুবলীগ নেতা ইউছুফ আটক গাছ কাটাকে কেন্দ্র করে মাকে হত্যা; ছেলে গ্রেফতার প্রেমিকের প্রলোভনে স্বামীকে তালাক, বিয়ের দাবিতে প্রেমিকার অনশন পুলিশের মদদে ব্যবসায়ীর বাড়িতে হামলা ও হয়রানির অভিযোগ বকেয়া বেতনের দাবিতে ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ

ডিজিটাল বিজ্ঞাপনে ১৫ শতাংশ কর কর্তনের নির্দেশ

Reporter Name
  • Update Time : ০৯:৩২:২০ অপরাহ্ন, মঙ্গলবার, ৯ মে ২০২৩
  • / ২৩২ Time View

ইন্টারনেটভিত্তিক ডিজিটাল মার্কেটিং এবং বিদেশি রেডিও-টেলিভিশনে বিজ্ঞাপন সম্প্রচার থেকে আয়ের ওপর ১৫ ও ২০ শতাংশ কর কেটে নিতে বৈদেশিক মুদ্রা লেনদেনে নিয়োজিত সব ব্যাংককে নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

সামাজিক যোগাযোগমাধ্যমে বিজ্ঞাপন প্রচারের ক্ষেত্রে ১৫ শতাংশ এবং বিদেশি টেলিভিশন-রেডিওতে প্রচারিত বিজ্ঞাপনের আয় (দেশি প্রতিষ্ঠানের ব্যয়) বিদেশি প্রতিষ্ঠানের কাছে পাঠাতে ২০ শতাংশ কর কেটে রাখতে ব্যাংকগুলোকে নির্দেশনা দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

বাংলাদেশ থেকে সাধারণত গুগল, ফেসবুক ও ইউটিউবের মতো ডিজিটাল প্ল্যাটফর্মে বিজ্ঞাপন দেওয়া হয়।

সোমবার বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রানীতি বিভাগের এক প্রজ্ঞাপনে বলা হয়, অনিবাসী প্রতিষ্ঠানের অনুকূলে রেমিট্যান্স পাঠানোর ক্ষেত্রে আয়কর অধ্যাদেশ ১৯৮৪-এর ৫৬ ধারার আওতায় ব্যাংকগুলো বিভিন্ন গ্রাহকের কাছ থেকে ভিন্ন ভিন্ন হারে কর কাটা হচ্ছে।

এই পরিপ্রেক্ষিতে বাংলাদেশ ব্যাংক বলছে, জাতীয় রাজস্ব বোর্ড গত ১৭ এপ্রিল এ বিষয়ে নির্দেশনা দিয়েছে, অর্থাৎ ডিজিটাল মার্কেটিংয়ের ক্ষেত্রে আয়ের ওপর ১৫ শতাংশ এবং রেডিও-টেলিভিশনে বিজ্ঞাপন সম্প্রচারের ক্ষেত্রে ২০ শতাংশ কর কাটতে হবে। চলতি ২০২৩ সালের ৩০ জুন পর্যন্ত এই হারে কর কর্তনের নির্দেশনা দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

পরিপত্রে কেন্দ্রীয় ব্যাংক আরও বলেছে, এ বিষয়ে জাতীয় রাজস্ব বোর্ড আগে নির্দেশনা দিয়ে থাকলেও ১৭ এপ্রিলের পরিপত্রের পর তা আর প্রযোজ্য হবে না।

পরিপত্রে বলা হয়- ইন্টারনেটে বিজ্ঞাপন প্রচার করা হলে, অর্থাৎ সামাজিক যোগাযোগমাধ্যমে বা ওয়েবসাইটে কোনো বিজ্ঞাপন প্রচার, প্রচারণা বা বিপণন করা হলে তা ডিজিটাল মার্কেটিং হিসেবে গণ্য হবে। এ ক্ষেত্রে আগামী ৩০ জুন পর্যন্ত ১৫ শতাংশ করহার প্রযোজ্য হবে।

তবে টেলিভিশন বা রেডিওতে প্রচারিত কনটেন্ট বা বিজ্ঞাপন ডিজিটাল মার্কেটিং হিসেবে গণ্য হবে না; এসব মাধ্যমে বিজ্ঞাপন সম্প্রচার হলেই কেবল তা অ্যাডভার্টিসমেন্ট ব্রডকাস্টিং হিসেবে গণ্য হবে। এক্ষেত্রে কর হার ২০ শতাংশ।

Please Share This Post in Your Social Media

ডিজিটাল বিজ্ঞাপনে ১৫ শতাংশ কর কর্তনের নির্দেশ

Reporter Name
Update Time : ০৯:৩২:২০ অপরাহ্ন, মঙ্গলবার, ৯ মে ২০২৩

ইন্টারনেটভিত্তিক ডিজিটাল মার্কেটিং এবং বিদেশি রেডিও-টেলিভিশনে বিজ্ঞাপন সম্প্রচার থেকে আয়ের ওপর ১৫ ও ২০ শতাংশ কর কেটে নিতে বৈদেশিক মুদ্রা লেনদেনে নিয়োজিত সব ব্যাংককে নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

সামাজিক যোগাযোগমাধ্যমে বিজ্ঞাপন প্রচারের ক্ষেত্রে ১৫ শতাংশ এবং বিদেশি টেলিভিশন-রেডিওতে প্রচারিত বিজ্ঞাপনের আয় (দেশি প্রতিষ্ঠানের ব্যয়) বিদেশি প্রতিষ্ঠানের কাছে পাঠাতে ২০ শতাংশ কর কেটে রাখতে ব্যাংকগুলোকে নির্দেশনা দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

বাংলাদেশ থেকে সাধারণত গুগল, ফেসবুক ও ইউটিউবের মতো ডিজিটাল প্ল্যাটফর্মে বিজ্ঞাপন দেওয়া হয়।

সোমবার বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রানীতি বিভাগের এক প্রজ্ঞাপনে বলা হয়, অনিবাসী প্রতিষ্ঠানের অনুকূলে রেমিট্যান্স পাঠানোর ক্ষেত্রে আয়কর অধ্যাদেশ ১৯৮৪-এর ৫৬ ধারার আওতায় ব্যাংকগুলো বিভিন্ন গ্রাহকের কাছ থেকে ভিন্ন ভিন্ন হারে কর কাটা হচ্ছে।

এই পরিপ্রেক্ষিতে বাংলাদেশ ব্যাংক বলছে, জাতীয় রাজস্ব বোর্ড গত ১৭ এপ্রিল এ বিষয়ে নির্দেশনা দিয়েছে, অর্থাৎ ডিজিটাল মার্কেটিংয়ের ক্ষেত্রে আয়ের ওপর ১৫ শতাংশ এবং রেডিও-টেলিভিশনে বিজ্ঞাপন সম্প্রচারের ক্ষেত্রে ২০ শতাংশ কর কাটতে হবে। চলতি ২০২৩ সালের ৩০ জুন পর্যন্ত এই হারে কর কর্তনের নির্দেশনা দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

পরিপত্রে কেন্দ্রীয় ব্যাংক আরও বলেছে, এ বিষয়ে জাতীয় রাজস্ব বোর্ড আগে নির্দেশনা দিয়ে থাকলেও ১৭ এপ্রিলের পরিপত্রের পর তা আর প্রযোজ্য হবে না।

পরিপত্রে বলা হয়- ইন্টারনেটে বিজ্ঞাপন প্রচার করা হলে, অর্থাৎ সামাজিক যোগাযোগমাধ্যমে বা ওয়েবসাইটে কোনো বিজ্ঞাপন প্রচার, প্রচারণা বা বিপণন করা হলে তা ডিজিটাল মার্কেটিং হিসেবে গণ্য হবে। এ ক্ষেত্রে আগামী ৩০ জুন পর্যন্ত ১৫ শতাংশ করহার প্রযোজ্য হবে।

তবে টেলিভিশন বা রেডিওতে প্রচারিত কনটেন্ট বা বিজ্ঞাপন ডিজিটাল মার্কেটিং হিসেবে গণ্য হবে না; এসব মাধ্যমে বিজ্ঞাপন সম্প্রচার হলেই কেবল তা অ্যাডভার্টিসমেন্ট ব্রডকাস্টিং হিসেবে গণ্য হবে। এক্ষেত্রে কর হার ২০ শতাংশ।