ঢাকা ০৭:১৮ পূর্বাহ্ন, রবিবার, ০৬ জুলাই ২০২৫, ২২ আষাঢ় ১৪৩২ বঙ্গাব্দ
ব্রেকিং নিউজঃ
বর্তমান সময়ে সুষ্ঠ নির্বাচনের কথা কল্পনাও করা যায় না – জামায়াত আমির ৭ বছরে ও সুবর্ণা হত্যার বিচার হয়নি, হুমকির মুখে পরিবার ও আত্মীয়-স্বজন অপচিকিৎসায় রোগীর মৃত্যু; রংপুরে দুই ক্লিনিককে জরিমানা,ওটি সিলগালা পিআর পদ্ধতি দেশকে আরও বেশি স্বৈরতন্ত্রের দিকে ঠেলে দেবে – রিজভী তিন দফা দাবিতে উপাচার্যের কাছে স্মারকলিপি দিল শেকৃবি শিক্ষার্থীরা কুবিতে র‍্যাগিংয়ের অভিযোগ অভিযুক্ত ব্যাচের ক্লাস-পরীক্ষা বন্ধ; তদন্ত কমিটি গঠন ব্রাহ্মণবাড়িয়ায় আকাশমনি ও ইউক্যালিপটাস গাছের চারা ধ্বংস নজরুল বিশ্ববিদ্যালয় প্রশাসনের আয়োজনে বৃক্ষরোপণ কর্মসূচি ১-১১’র প্রেক্ষাপট তৈরি করে আ.লীগ কর্তৃত্বশীল শাসকরূপে চিহ্নিত হয় : মাওলানা আবদুল হালিম মাদক বিষাক্ত সাপের মতো ব্যক্তি ও সমাজকে নিঃশেষ করে দেয়

ডিজিটাল বিজ্ঞাপনে ১৫ শতাংশ কর কর্তনের নির্দেশ

Reporter Name
  • Update Time : ০৯:৩২:২০ অপরাহ্ন, মঙ্গলবার, ৯ মে ২০২৩
  • / ২৫৭ Time View

ইন্টারনেটভিত্তিক ডিজিটাল মার্কেটিং এবং বিদেশি রেডিও-টেলিভিশনে বিজ্ঞাপন সম্প্রচার থেকে আয়ের ওপর ১৫ ও ২০ শতাংশ কর কেটে নিতে বৈদেশিক মুদ্রা লেনদেনে নিয়োজিত সব ব্যাংককে নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

সামাজিক যোগাযোগমাধ্যমে বিজ্ঞাপন প্রচারের ক্ষেত্রে ১৫ শতাংশ এবং বিদেশি টেলিভিশন-রেডিওতে প্রচারিত বিজ্ঞাপনের আয় (দেশি প্রতিষ্ঠানের ব্যয়) বিদেশি প্রতিষ্ঠানের কাছে পাঠাতে ২০ শতাংশ কর কেটে রাখতে ব্যাংকগুলোকে নির্দেশনা দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

বাংলাদেশ থেকে সাধারণত গুগল, ফেসবুক ও ইউটিউবের মতো ডিজিটাল প্ল্যাটফর্মে বিজ্ঞাপন দেওয়া হয়।

সোমবার বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রানীতি বিভাগের এক প্রজ্ঞাপনে বলা হয়, অনিবাসী প্রতিষ্ঠানের অনুকূলে রেমিট্যান্স পাঠানোর ক্ষেত্রে আয়কর অধ্যাদেশ ১৯৮৪-এর ৫৬ ধারার আওতায় ব্যাংকগুলো বিভিন্ন গ্রাহকের কাছ থেকে ভিন্ন ভিন্ন হারে কর কাটা হচ্ছে।

এই পরিপ্রেক্ষিতে বাংলাদেশ ব্যাংক বলছে, জাতীয় রাজস্ব বোর্ড গত ১৭ এপ্রিল এ বিষয়ে নির্দেশনা দিয়েছে, অর্থাৎ ডিজিটাল মার্কেটিংয়ের ক্ষেত্রে আয়ের ওপর ১৫ শতাংশ এবং রেডিও-টেলিভিশনে বিজ্ঞাপন সম্প্রচারের ক্ষেত্রে ২০ শতাংশ কর কাটতে হবে। চলতি ২০২৩ সালের ৩০ জুন পর্যন্ত এই হারে কর কর্তনের নির্দেশনা দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

পরিপত্রে কেন্দ্রীয় ব্যাংক আরও বলেছে, এ বিষয়ে জাতীয় রাজস্ব বোর্ড আগে নির্দেশনা দিয়ে থাকলেও ১৭ এপ্রিলের পরিপত্রের পর তা আর প্রযোজ্য হবে না।

পরিপত্রে বলা হয়- ইন্টারনেটে বিজ্ঞাপন প্রচার করা হলে, অর্থাৎ সামাজিক যোগাযোগমাধ্যমে বা ওয়েবসাইটে কোনো বিজ্ঞাপন প্রচার, প্রচারণা বা বিপণন করা হলে তা ডিজিটাল মার্কেটিং হিসেবে গণ্য হবে। এ ক্ষেত্রে আগামী ৩০ জুন পর্যন্ত ১৫ শতাংশ করহার প্রযোজ্য হবে।

তবে টেলিভিশন বা রেডিওতে প্রচারিত কনটেন্ট বা বিজ্ঞাপন ডিজিটাল মার্কেটিং হিসেবে গণ্য হবে না; এসব মাধ্যমে বিজ্ঞাপন সম্প্রচার হলেই কেবল তা অ্যাডভার্টিসমেন্ট ব্রডকাস্টিং হিসেবে গণ্য হবে। এক্ষেত্রে কর হার ২০ শতাংশ।

Please Share This Post in Your Social Media

ডিজিটাল বিজ্ঞাপনে ১৫ শতাংশ কর কর্তনের নির্দেশ

Reporter Name
Update Time : ০৯:৩২:২০ অপরাহ্ন, মঙ্গলবার, ৯ মে ২০২৩

ইন্টারনেটভিত্তিক ডিজিটাল মার্কেটিং এবং বিদেশি রেডিও-টেলিভিশনে বিজ্ঞাপন সম্প্রচার থেকে আয়ের ওপর ১৫ ও ২০ শতাংশ কর কেটে নিতে বৈদেশিক মুদ্রা লেনদেনে নিয়োজিত সব ব্যাংককে নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

সামাজিক যোগাযোগমাধ্যমে বিজ্ঞাপন প্রচারের ক্ষেত্রে ১৫ শতাংশ এবং বিদেশি টেলিভিশন-রেডিওতে প্রচারিত বিজ্ঞাপনের আয় (দেশি প্রতিষ্ঠানের ব্যয়) বিদেশি প্রতিষ্ঠানের কাছে পাঠাতে ২০ শতাংশ কর কেটে রাখতে ব্যাংকগুলোকে নির্দেশনা দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

বাংলাদেশ থেকে সাধারণত গুগল, ফেসবুক ও ইউটিউবের মতো ডিজিটাল প্ল্যাটফর্মে বিজ্ঞাপন দেওয়া হয়।

সোমবার বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রানীতি বিভাগের এক প্রজ্ঞাপনে বলা হয়, অনিবাসী প্রতিষ্ঠানের অনুকূলে রেমিট্যান্স পাঠানোর ক্ষেত্রে আয়কর অধ্যাদেশ ১৯৮৪-এর ৫৬ ধারার আওতায় ব্যাংকগুলো বিভিন্ন গ্রাহকের কাছ থেকে ভিন্ন ভিন্ন হারে কর কাটা হচ্ছে।

এই পরিপ্রেক্ষিতে বাংলাদেশ ব্যাংক বলছে, জাতীয় রাজস্ব বোর্ড গত ১৭ এপ্রিল এ বিষয়ে নির্দেশনা দিয়েছে, অর্থাৎ ডিজিটাল মার্কেটিংয়ের ক্ষেত্রে আয়ের ওপর ১৫ শতাংশ এবং রেডিও-টেলিভিশনে বিজ্ঞাপন সম্প্রচারের ক্ষেত্রে ২০ শতাংশ কর কাটতে হবে। চলতি ২০২৩ সালের ৩০ জুন পর্যন্ত এই হারে কর কর্তনের নির্দেশনা দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

পরিপত্রে কেন্দ্রীয় ব্যাংক আরও বলেছে, এ বিষয়ে জাতীয় রাজস্ব বোর্ড আগে নির্দেশনা দিয়ে থাকলেও ১৭ এপ্রিলের পরিপত্রের পর তা আর প্রযোজ্য হবে না।

পরিপত্রে বলা হয়- ইন্টারনেটে বিজ্ঞাপন প্রচার করা হলে, অর্থাৎ সামাজিক যোগাযোগমাধ্যমে বা ওয়েবসাইটে কোনো বিজ্ঞাপন প্রচার, প্রচারণা বা বিপণন করা হলে তা ডিজিটাল মার্কেটিং হিসেবে গণ্য হবে। এ ক্ষেত্রে আগামী ৩০ জুন পর্যন্ত ১৫ শতাংশ করহার প্রযোজ্য হবে।

তবে টেলিভিশন বা রেডিওতে প্রচারিত কনটেন্ট বা বিজ্ঞাপন ডিজিটাল মার্কেটিং হিসেবে গণ্য হবে না; এসব মাধ্যমে বিজ্ঞাপন সম্প্রচার হলেই কেবল তা অ্যাডভার্টিসমেন্ট ব্রডকাস্টিং হিসেবে গণ্য হবে। এক্ষেত্রে কর হার ২০ শতাংশ।