টুইটার থেকে এক্স, কী বলছেন বিশেষজ্ঞরা
- Update Time : ১০:৩৮:৫৯ অপরাহ্ন, মঙ্গলবার, ২৫ জুলাই ২০২৩
- / ২০২ Time View
গত রোববার হঠাৎই ঘোষণা করলেন ইলন মাস্ক, টুইটারের নাম বদল করে হবে এক্স। পাখির প্রতীকও বদলে যাবে।
একটি বড় সংস্থা যখন আরেকটি বড় সংস্থাকে কিনে নেয়, তখন তার সবকিছু রাতারাতি বদল করে না। এরকম বদল করার ঘটনা খুবই বিরল।
এটাও বিরল যে সংস্থার মালিক নিজে এই বদলের ঘোষণা করলেন। জানিয়ে দিলেন, এতদিন যে লোগো মানুষের কাছে টুইটারকে চিনিয়েছে, তা বদল করে দেওয়া হবে।
মাস্ক জানিয়েছেন, টুইটারের নাম হবে এক্স। পাখির লোগো বদলে যাবে। টুইটারের সঙ্গে জড়িত বাকি সব বিষয়ের নামও বদলে যাবে। সিগেল অ্যান্ড গেল-এর ব্র্যান্ড কমিউনিকেশনের ডিরেক্টর স্টিভ সুসি ব্লুমবার্গকে বলেছেন, ‘টুইটারের মতো একটা কোম্পানির ব্র্যান্ড বিশ্বডুড়ে প্রতিষ্ঠা করতে ১৫ বছর বা তার বেশি সময় লাগে। সেই ব্র্যান্ডকে হারানোর অর্থ আর্থিক ক্ষেত্রেও ধাক্কা।’
ফরেস্টারের রিসার্চ ডিরেক্টর মাইক প্রউলস্ক রয়টার্সকে বলেছেন, ‘মাস্কের এই সিদ্ধান্তের প্রভাব টুইটারের মূল ও অনুগত ব্যবহারকারীদের ওপর পড়বে। তারা টুইটারের কাছ থেকে দূরে চলে যেতে পারেন। ’
তার মতে, ‘একদিকে তিনি যেমন টুইটারের আইকনিক ব্র্যান্ড শেষ করে দিতে চাইছেন, আবার অন্যদিকে তিনি বলছেন, টুইটারে নতুন যুগ শুরু হলো। টুইটার এখন অন্যদিকে যাবে, অন্য ব্যবহারকারীরা তা ব্যবহার করবেন। ’
রোববার মাস্ক একটি পোস্ট করেছেন। তাতে তিনি টুইটারের নতুন লোগো নিয়ে মানুষের প্রতিক্রিয়া চেয়েছেন। তিনি বলেছেন, নীল পটভূমিতে পাখির ছবির বদলে তিনি কালোর ও পরে ডিজাইন করা এক্সের ছবিটা পছন্দ করছেন। মাস্কের যে কোম্পানি মহাকাশে রকেট পাঠায়, উপগ্রহ নিয়ে যায়, মানুষকেও মহাকাশযাত্রা করায়, তার নাম স্পেস এক্স।
মাস্ক ঘোষণা করেছেন, ‘শীঘ্রই আমরা টুইটার ব্র্যান্ড থেকে সরে আসব এবং ধীরে ধীরে পাখির লোগোও বদলে যাবে। ’বিশ্লেষক ও ব্র্যান্ড এজেন্সির বিশেষজ্ঞরা মনে করছেন, এভাবে কোনো প্রডাক্টের নতুন নাম দেওয়াটা ভুল।
ব্র্যান্ড এজেন্সি ফেজরের প্রতিষ্ঠাতা টড ইরউইনের মতে, ‘সামাজিক মাধ্যমে টুইটার হলো সবচেয়ে পরিচিত ব্র্যান্ডগুলোর মধ্যে একটা। তার সঙ্গে ওতপ্রোতভাবে জড়িয়ে আছে পাখির লোগো।’
অধ্যাপক জোশুয়া হোয়াইট মনে করেন, ‘আধুনিক সংস্কৃতির সঙ্গে টুইট, রিটুইটের মতো কথাগুলো জড়িয়ে গেছে। সেলিব্রিটি, রাজনীতিবিদ এবং অন্যরা টুইটের মাধ্যমে সাধারণ মানুষের কাছে পৌঁছান।’এক্সকে সেই সংস্কৃতি তৈরি করতে হবে। তাকে একেবারে শূন্য থেকে শুরু করতে হবে তবে কিছু বিশ্লেষকের দাবি, মাস্ক টুইটার নেওয়ার পর থেকে ওই সংস্থার ব্র্যান্ড ভ্যালু ৩২ শতাংশ কমে গেছে।
বিশ্লেষক জেসমিন এনবার্গ মনে করেন, ‘টুইটার এখন মাস্কের সঙ্গে জড়িয়ে গেছে। যারা ব্যবহার করছেন, যারা বিজ্ঞাপন দেন, তাদের কাছে আগের টুইটার ব্র্যান্ড আর নেই। ’অ্যালেন অ্য়াডামসনের মতো বিশেষজ্ঞ বলেছেন,‘ব্যবসায়িক ও ব্র্যান্ডের দিক থেকে এই সিদ্ধান্ত যুক্তিহীন। ’