ঢাকা ১১:০৪ পূর্বাহ্ন, বুধবার, ২৭ অগাস্ট ২০২৫, ১২ ভাদ্র ১৪৩২ বঙ্গাব্দ
ব্রেকিং নিউজঃ
শুভাঢ্যা খালটাকে ধলেশ্বরী ও বুড়িগঙ্গার সাথে প্রবাহমান করে সমৃদ্ধ করে দিতে চাই – সৈয়দা রিজওয়ানা হাসান তারেক রহমানের নাম ভাঙ্গিয়ে মওকাবাজরা তৎপর : এখনই রাশ টানা দরকার সেই চিহ্নিত দুর্নীতিবাজ জজ এবার আইন সচিব হচ্ছেন! বিচারপতি আখতারুজ্জামানের শুনানি সম্পন্ন; খুরশীদ আলমের শুনানি ২ সেপ্টেম্বর আফ্রিদির মুখোশ খুললেন তানভীর রাহী ‘মাহফুজ আলমের ওপর হামলাচেষ্টা, শুধু ধৃষ্টতা নয় দেউলিয়াত্বের ও বহিঃপ্রকাশ’ শপথ নিলেন নবনিযুক্ত ২৫ বিচারপতি বিচার বিভাগ স্বাধীন, দক্ষ ও মানবিক হলে তবেই আস্থা অর্জন করতে পারবে: প্রধান বিচারপতি পবিত্র ঈদে মিলাদুন্নবী ৬ সেপ্টেম্বর কনটেন্ট ক্রিয়েটর তৌহিদ আফ্রিদি গ্রেপ্তার

এক বছর পর মাস্কের এক্সে বিজ্ঞাপন দিল অ্যাপল

প্রযুক্তি ডেস্ক
  • Update Time : ০৬:২১:৪০ অপরাহ্ন, শুক্রবার, ১৪ ফেব্রুয়ারী ২০২৫
  • / ১৫১ Time View

প্রায় এক বছর পর ইলন মাস্কের অধীনে থাকা এক্স (সাবেক টুইটার) প্ল্যাটফর্মে বিজ্ঞাপন দেওয়া শুরু করেছে অ্যাপল। মাস্ক যখন সোশ্যাল নেটওয়ার্কটি অধিগ্রহণ করেন, তখন অ্যাপলসহ একাধিক বড় প্রতিষ্ঠান বিজ্ঞাপন প্রত্যাহার করে নেয়। মূলত ব্র্যান্ডের সুনাম নষ্ট হওয়ার আশঙ্কায় এই পদক্ষেপ নিয়েছিল টেক জায়ান্ট প্রতিষ্ঠানটি।

২০২৩ সালের নভেম্বরে অ্যাপল এক্স প্ল্যাটফর্ম থেকে তাদের বিজ্ঞাপন সরিয়ে নেয়। সে সময় চরম ডানপন্থী ব্যবহারকারীদের অ্যান্টি-সেমিটিক (ইহুদিবিদ্বেষী) পোস্টের সমর্থনে মন্তব্য করেছিলেন ইলন মাস্ক। এমনকি নাৎসি মতাদর্শের পোস্টের পাশে অ্যাপলের বিজ্ঞাপন প্রকাশিত হচ্ছিল।

তবে ২০২৪ সালের মার্কিন নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পের জয়লাভের পর পরিস্থিতি কিছুটা পরিবর্তিত হয়েছে। এখন ট্রাম্পের অন্যতম ঘনিষ্ঠ মিত্র হিসেবে পরিচিত ইলন মাস্ক। প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে সুসম্পর্ক গড়ে ওঠার পর মাস্কের রাজনৈতিক ও ব্যবসায়িক প্রভাব আরও বেড়েছে।

এক্সে পুনরায় অ্যাপলের বিজ্ঞাপন প্রচারের বিষয়টি প্রথম শনাক্ত করে প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট ম্যাকরিউমার। বর্তমানে অ্যাপল এক্স প্ল্যাটফর্মে অন্তত দুটি আলাদা বিজ্ঞাপন প্রচার করছে। এর মধ্যে একটি বিজ্ঞাপন অ্যাপলের অফিসিয়াল অ্যাকাউন্ট থেকে, অন্যটি অ্যাপল টিভির অ্যাকাউন্ট থেকে দেওয়া হয়েছে, যেখানে জনপ্রিয় টিভি সিরিজ ‘সেভেরেন্স’-এর প্রচারণা চালানো হচ্ছে।

এক্স বিজ্ঞাপনদাতাদের জন্য বিশেষ সুযোগ দেয়, যাতে তারা সাধারণ পোস্টগুলোকে বিজ্ঞাপন হিসেবে প্রচার করতে পারে। তবে এসব বিজ্ঞাপন অ্যাকাউন্টের প্রোফাইল পেজে প্রদর্শিত হয় না। ব্যবহারকারীরা শুধু তখনই বিজ্ঞাপন দেখতে পান, যখন এক্স প্ল্যাটফর্ম তা তাদের টাইমলাইনে দেখানোর জন্য নির্বাচন করে।

ম্যাকরিউমার আরও জানিয়েছে, অ্যাপল বিজ্ঞাপন বন্ধ করলেও মাস্কের প্ল্যাটফর্মে বিভিন্ন বিষয়ে পোস্ট করছিলেন কোম্পানিটির সিইও টিম কুক ও অন্যান্য শীর্ষ নির্বাহীরা।

অ্যাপল আবার এক্সে বিজ্ঞাপন দেওয়া শুরু করলেও, এটি কতটা ব্যাপকভাবে ছড়াবে তা এখনো স্পষ্ট নয়। উদাহরণস্বরূপ, সাফারি ব্রাউজারের একটি বিজ্ঞাপন ফেব্রুয়ারির ১০ তারিখে পোস্ট হওয়ার পর এটি প্রায় ৬ লাখবার দেখানো হয়েছে।

এদিকে, এক্সে অন্যান্য বিজ্ঞাপনদাতারাও ফিরে এসেছে, তবে আগের তুলনায় অনেক কম বাজেটে বিজ্ঞাপন প্রচার করছে।

২০২৩ সালের নভেম্বরে অ্যাপল ছাড়াও আমাজন, ডিজনি, ক্রমকাস্ট, ওয়ার্নার ব্রোস ডিসকভারি ও আইবিএমের মতো বড় প্রতিষ্ঠান এক্স থেকে বিজ্ঞাপন প্রত্যাহার করেছিল।

২০২২ সালে ইলন মাস্ক এক্স প্ল্যাটফর্ম অধিগ্রহণ করার পর থেকেই এর কনটেন্ট নিয়ন্ত্রণ নীতি নিয়ে ব্যাপক সমালোচনা হয়। অভিযোগ রয়েছে, মাস্কের অধীনে এক্স প্ল্যাটফর্ম অবৈধ বা ক্ষতিকারক কনটেন্ট, যেমন ভুল তথ্য, ইহুদিবিদ্বেষী পোস্ট, ইসলামভীতি এবং অন্যান্য ঘৃণামূলক বক্তব্য নিয়ন্ত্রণে ব্যর্থ হয়েছে।

এছাড়া, মাস্ক নিজেও বেশ কয়েকবার বিতর্কিত কর্মকাণ্ডের সঙ্গে যুক্ত হয়েছেন, যা তার প্ল্যাটফর্মের বিজ্ঞাপন নীতিতে প্রভাব ফেলেছে।

সূত্র: দ্য ভার্জ ও ম্যাশাবল

Please Share This Post in Your Social Media

এক বছর পর মাস্কের এক্সে বিজ্ঞাপন দিল অ্যাপল

প্রযুক্তি ডেস্ক
Update Time : ০৬:২১:৪০ অপরাহ্ন, শুক্রবার, ১৪ ফেব্রুয়ারী ২০২৫

প্রায় এক বছর পর ইলন মাস্কের অধীনে থাকা এক্স (সাবেক টুইটার) প্ল্যাটফর্মে বিজ্ঞাপন দেওয়া শুরু করেছে অ্যাপল। মাস্ক যখন সোশ্যাল নেটওয়ার্কটি অধিগ্রহণ করেন, তখন অ্যাপলসহ একাধিক বড় প্রতিষ্ঠান বিজ্ঞাপন প্রত্যাহার করে নেয়। মূলত ব্র্যান্ডের সুনাম নষ্ট হওয়ার আশঙ্কায় এই পদক্ষেপ নিয়েছিল টেক জায়ান্ট প্রতিষ্ঠানটি।

২০২৩ সালের নভেম্বরে অ্যাপল এক্স প্ল্যাটফর্ম থেকে তাদের বিজ্ঞাপন সরিয়ে নেয়। সে সময় চরম ডানপন্থী ব্যবহারকারীদের অ্যান্টি-সেমিটিক (ইহুদিবিদ্বেষী) পোস্টের সমর্থনে মন্তব্য করেছিলেন ইলন মাস্ক। এমনকি নাৎসি মতাদর্শের পোস্টের পাশে অ্যাপলের বিজ্ঞাপন প্রকাশিত হচ্ছিল।

তবে ২০২৪ সালের মার্কিন নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পের জয়লাভের পর পরিস্থিতি কিছুটা পরিবর্তিত হয়েছে। এখন ট্রাম্পের অন্যতম ঘনিষ্ঠ মিত্র হিসেবে পরিচিত ইলন মাস্ক। প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে সুসম্পর্ক গড়ে ওঠার পর মাস্কের রাজনৈতিক ও ব্যবসায়িক প্রভাব আরও বেড়েছে।

এক্সে পুনরায় অ্যাপলের বিজ্ঞাপন প্রচারের বিষয়টি প্রথম শনাক্ত করে প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট ম্যাকরিউমার। বর্তমানে অ্যাপল এক্স প্ল্যাটফর্মে অন্তত দুটি আলাদা বিজ্ঞাপন প্রচার করছে। এর মধ্যে একটি বিজ্ঞাপন অ্যাপলের অফিসিয়াল অ্যাকাউন্ট থেকে, অন্যটি অ্যাপল টিভির অ্যাকাউন্ট থেকে দেওয়া হয়েছে, যেখানে জনপ্রিয় টিভি সিরিজ ‘সেভেরেন্স’-এর প্রচারণা চালানো হচ্ছে।

এক্স বিজ্ঞাপনদাতাদের জন্য বিশেষ সুযোগ দেয়, যাতে তারা সাধারণ পোস্টগুলোকে বিজ্ঞাপন হিসেবে প্রচার করতে পারে। তবে এসব বিজ্ঞাপন অ্যাকাউন্টের প্রোফাইল পেজে প্রদর্শিত হয় না। ব্যবহারকারীরা শুধু তখনই বিজ্ঞাপন দেখতে পান, যখন এক্স প্ল্যাটফর্ম তা তাদের টাইমলাইনে দেখানোর জন্য নির্বাচন করে।

ম্যাকরিউমার আরও জানিয়েছে, অ্যাপল বিজ্ঞাপন বন্ধ করলেও মাস্কের প্ল্যাটফর্মে বিভিন্ন বিষয়ে পোস্ট করছিলেন কোম্পানিটির সিইও টিম কুক ও অন্যান্য শীর্ষ নির্বাহীরা।

অ্যাপল আবার এক্সে বিজ্ঞাপন দেওয়া শুরু করলেও, এটি কতটা ব্যাপকভাবে ছড়াবে তা এখনো স্পষ্ট নয়। উদাহরণস্বরূপ, সাফারি ব্রাউজারের একটি বিজ্ঞাপন ফেব্রুয়ারির ১০ তারিখে পোস্ট হওয়ার পর এটি প্রায় ৬ লাখবার দেখানো হয়েছে।

এদিকে, এক্সে অন্যান্য বিজ্ঞাপনদাতারাও ফিরে এসেছে, তবে আগের তুলনায় অনেক কম বাজেটে বিজ্ঞাপন প্রচার করছে।

২০২৩ সালের নভেম্বরে অ্যাপল ছাড়াও আমাজন, ডিজনি, ক্রমকাস্ট, ওয়ার্নার ব্রোস ডিসকভারি ও আইবিএমের মতো বড় প্রতিষ্ঠান এক্স থেকে বিজ্ঞাপন প্রত্যাহার করেছিল।

২০২২ সালে ইলন মাস্ক এক্স প্ল্যাটফর্ম অধিগ্রহণ করার পর থেকেই এর কনটেন্ট নিয়ন্ত্রণ নীতি নিয়ে ব্যাপক সমালোচনা হয়। অভিযোগ রয়েছে, মাস্কের অধীনে এক্স প্ল্যাটফর্ম অবৈধ বা ক্ষতিকারক কনটেন্ট, যেমন ভুল তথ্য, ইহুদিবিদ্বেষী পোস্ট, ইসলামভীতি এবং অন্যান্য ঘৃণামূলক বক্তব্য নিয়ন্ত্রণে ব্যর্থ হয়েছে।

এছাড়া, মাস্ক নিজেও বেশ কয়েকবার বিতর্কিত কর্মকাণ্ডের সঙ্গে যুক্ত হয়েছেন, যা তার প্ল্যাটফর্মের বিজ্ঞাপন নীতিতে প্রভাব ফেলেছে।

সূত্র: দ্য ভার্জ ও ম্যাশাবল